তারিখ

বৃহস্পতিবার, ১৭ই জুন, ২০২১ ইং, বিকাল ৩:১০, ৩রা আষাঢ়, ১৪২৮ বঙ্গাব্দ, ৭ই জিলক্বদ, ১৪৪২ হিজরী

এম আর অভি, বরগুনা প্রতিনিধি:-বরগুনা সদর উপজেলার আয়লা পাতাকাটা ইউনিযনের পুরাকাটা বালিকা মাধ্যমিক বিদ্যালযে বিশ্ব স্বাস্থ্যবিধি দিবস পালিত হয়েছে। এ বারের প্রতিপাদ্য বিষযঃ এখনই মাসিক স্বাস্থ্য ও স্বাস্থ্যবিধিতে আরো কাজ ও বিনিয়োগ দরকার। গতকাল বিদ্যালয় ব্যবস্থাপনা কমিটর সদস্য মো.আহসান হাবিব এর সভাপতিত্বে আলাচনা সভায় বক্তব্য রাখেন উপ-সহকারী মেডিকেল অফিসার নিজাম উদ্দিন মজুমদার, সহকারী শিক্ষক দেলোয়ার হোসেন, ডরপ বরগুনা টীমের আবদুল মান্নান, স্টুডেন্ট কেবিনেটর সদস্য লাভলী, সুবনা, নাদিরা সাপিয়াসহ ৩৯ জন (নারী ২৪ পুরুষ ১৫) প্রতিনিধি উপস্থিত ছিলেন।
এ সময় বক্তারা বলেন মাসিককালীন স্বাস্থ’্য ব্যবস্থাপনায় আমরা আমাদের ছাত্রী তথা গ্রামাঞ্চলের কিশোরীসহ নারীরা অনেক পিছয়ে আছে। তারা এখনো নোংরা মযলা কাপড় মাসিক বা ঝৃতুকালী সমযে ব্যবহার করে জরাযু সংক্রান্ত নানা রকম জটিল রোগে আক্রান্ত হয়। মাধ্যমিক পর্যায়ের শিক্ষা প্রতিষ্ঠানগুলতে মাসিক বান্ধব টয়লেট নাই, অনেক শিক্ষা প্রতিষ্ঠানে হাইজিন কর্নারে ন্যাপকিন রাখার ব্যবস্থা নাই, অনেক প্রতিষ্ঠনে মেয়েদের জন্য আলাদা টযলেট নাই। অনেক প্রতষ্ঠানে টযলেট থাকলেও পরিস্কার নাই বা টযলেট ব্যবহারের উপকরন নাই। টয়লেট ব্যবস্থাপনার জন্য বিদ্যালয় কতৃপক্ষ কোন বাজেট বরাদ্দ রাখেনা।
পুরাকাটা মাধ্যমিক বিদ্যালয়ে দিবস উযযাপনের সময ছাত্র/ছত্রীগন প্লেকাডসহ স্যানেটারী প্যাড ও হাইজন উপকরনের দাম কমানো, আগামী ২০২১-২০২২ অর্থ বছরের বাজেটে স্বাস্থ্যবিধি খাতে বরাদ্দ রাখার দাবি জানান।
সভাপতির বক্তব্যে আহসান হাবিব বলেন শিক্ষা প্রতিষ্ঠান, ইউনিয়ন পরিষদ, উপজেলা পরিষদ, জেলা পরিষদ, উপজেলা মাধ্যমিক
ও মাধ্যমিক শিক্ষা অফিস, জেলা শিক্ষা অফিস, জেলা পরিষদসহ সরকারের সংশ্রিষ্ট দপ্তরের এখনই নজর দেওয়া একান্ত প্রয়োজন।
বেসরকারী উন্নয়ন সংস্থা র্ডপ বরগুনা জেলায় ওয়াশ এসডিজি বিষয়ক একটি প্রকল্প বাস্তবায়ন করছে। যা বাংলাদেশ সরকারের স্থায়ীত¦শীল উন্নয়ন অভিষ্ঠ-২০৩০ অর্জনে গুরুত্বপূর্ন অবদান রাখবে।

(Visited 1 times, 1 visits today)

বার্তা সম্পাদক

আশিকুর রহমান শ্রাবণ

সম্পাদক ও প্রকাশক

কাজী জাহাঙ্গীর আলম সরকার।

ই-মেইল: jahangirbhaluka@gmail.com
নিউজ: bsomoy71@gmail.com

মোবাইল: ০১৭১৬৯০৭৯৮৪

%d bloggers like this: