তারিখ

বুধবার, ২৩শে জুন, ২০২১ ইং, রাত ১২:০৭, ৯ই আষাঢ়, ১৪২৮ বঙ্গাব্দ, ১২ই জিলক্বদ, ১৪৪২ হিজরী

এম আর অভি, বরগুনা প্রতিনিধি:বরগুনা সদর উপজেলার ৬নংবুড়িরচর ইউনিয়ন পরিষদ, ওয়াশ এসডিজি নাগরিক কমিটির উদ্যোগে ও ডর্প এর সহযোগিতায় প্রাক-বাজেট সভা অনুষ্ঠিত হয়েছে। গতকাল ২০২১-২০২২ ইউনিয়ন পরিষদের প্যানেল চেয়ারম্যান মো:ফারুক হোসেন এর সভাপতিত্বে ইউনিয়ন পরিষদ হলরুমে এ প্রাক-বাজেট সভা অনুষ্ঠিত হয়।
সভায় ইউনিয়ন পরিষদের সকল সদস্য, সচিব, ওয়াশ এসডিজি নাগরিক কমিটির সদস্য, স্যানিটেশন, পানি সরবরাহ ও পয়:নিস্কাশন স্ট্যান্ডিং কমিটির সদস্যবৃন্দ, স্কুল শিক্ষক এবং স্বাস্থ্যকর্মীসহ সর্বমোট ১৭ জন (পুরুষ-১৩ এবং মহিলা-৪ উপস্থিত ছিলেন।
ওয়াশ এসডিজি প্রোগ্রামের জেলা কো-অর্ডিনেটর এম আশরাফ উদ্দিন এর সঞ্চলানায় শুভেচ্ছা বক্তব্য রাখেন ক্যাম্পেন এন্ড এ্যাডভোকেসি অফিসার মো: দিদার উদ্দিন। সুচনা পত্র পাঠ করেন ওয়াশ এসডিজি নাগরিক কমিটির সদস্য মো: আলমগীর হোসেন ।
এই সময় উন্মুক্ত আলোচনায় বক্তব্য রাখেন, ইউনিয়ন পরিষদ সদস্য মো. শামসুল আলম,মোস: ফাতেমা নাসরিন, কাজী নুরুননাহার, মো: মাকসুদুর রহমান, মো: কবির চৌধুরী, যুবফোরাম সদস্য রাবেয়া বসরী আলোচকগণ বলেন সুস্থ্যভাবে বেচে থাকার জন্য নিরাপদ পানি ও স্যানিটেশনের বিকল্প নেই। পিছিয়ে পড়া জনগোষ্ঠির পানি, স্যানিটেশন ও হাইজিন অবস্থার উন্নয়নে পানি, স্যানিটেশন ও জনস্বাস্থ্য বিষয়ক বাজেট বরাদ্দ বাড়ানোর আহবান জানান।
৯টি ওয়াডের সামাজিক মানচিত্র অংকন ও ওয়ার্ড সভা থেকে যে তথ্য উঠে এসেছে, তাতে দেখা যায় স্যানিটেশন কভারেজ বা অস্বাস্থ্যকর টয়লেটের অবস্থা অত্যান্ত খারাপ। পিছিয়ে পড়া/হতদরিদ্র প্রান্তিক এই সব জনগোষ্ঠীর জীবনমান উন্নয়নের লক্ষ্যে ৫৭৮টি স্বাস্থ্যসম্মত টয়লেট ১৭লাখ ৩৪ হাজার,২৬টি গভীর নলকুপ/পিএসএফ স্থাপন ২৩লাখ ৪০ হাজার, ৩২টি নলকুপ মেরামত ৯৬ হাজার, ৪টি গণশৌচাগার নির্মান ৮লাখ এবং স্কুলে ছাত্রীদের জন্য (নির্বাচিত ২টি স্কুল) ৪হাজার প্যাকেট স্যানিটারী ন্যাপকিন ২লাখ সরবরাহ করা এবং ৪টি মাসিক বান্ধব টয়লেট ৮ লাখ হাতধোয়ার ডিভাইস ৩৯টি (১লাখ ৯৫হাজার নির্মানে সর্বমোট ৬১ লাখ ৬৫ হাজার টাকা বাজেট বরাদ্দ প্রয়োজন।এসডিজি লক্ষ্যমাত্রা ২০৩০ অর্জনে এবং করোনা মহামারি বিবেচনায় রেখে ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান, সচিব এবং পরিষদের সদস্যবর্গ সামাজিক মানচিত্র ও ওয়ার্ড সভা থেকে উঠে আসা ৯টি ওয়াডের চাহিদাকে সময়য়োপযোগী মস্তব্য করেন এবং পিছিয়ে পড়া জনগৌষ্ঠি প্রতিবন্ধী, বেদে, কুলি, প্রান্তিক জেলে, অসহায় বিধবা, গুচ্ছগ্রামের অসহায় মানুষ, বিদ্যালয়গামী ছাত্রীদের জন্য স্যানিটারী ন্যাপকিন বিতরণের বিষয়গুলিকে অর্গ্রাধিকার দিয়ে ২০২১-২০২২ অর্থ বছরের বাজেট বরাদ্দ দেওয়া ও বাস্তবায়নের প্রতিশ্রতি প্রদান করেন।

(Visited 1 times, 1 visits today)

বার্তা সম্পাদক

আশিকুর রহমান শ্রাবণ

সম্পাদক ও প্রকাশক

কাজী জাহাঙ্গীর আলম সরকার।

ই-মেইল: jahangirbhaluka@gmail.com
নিউজ: bsomoy71@gmail.com

মোবাইল: ০১৭১৬৯০৭৯৮৪

%d bloggers like this: