তারিখ

বৃহস্পতিবার, ২৪শে জুন, ২০২১ ইং, রাত ১০:০২, ১০ই আষাঢ়, ১৪২৮ বঙ্গাব্দ, ১৪ই জিলক্বদ, ১৪৪২ হিজরী

প্রযুক্তির এই সময়ে ইন্টরনেট ছোট বড় সকল ডিভাইসের প্রান হয়ে দাড়িয়েছে। মোবাইল ফোন থেকে স্মার্ট ঘড়ি পর্যন্ত প্রায় সকল ডিভাইস এখন ইন্টারনেটের প্রয়োজন হয়। তাই এই ইন্টারনেটের একটি বড় অংশ ব্যবহার হচ্ছে ইন্টারনেট ক্যাবল। আর এই ক্যাবল থেকে ইন্টারনেটকে ব্যবহারকারী পর্যন্ত পৌছে দিতে রাউটার প্রত্ত্যক্ষভাবে কাজ করে। অনেক সময় রাউটার ব্যবহারের ফলে দেখা যায় যে ইন্টারনেটের গতি কমে যায়। রাউটারের ইন্টারনেটের গতি ঠিক রাখার জন্য যে সকল বিষয় লক্ষ্য রাখা উচিৎ তা হলোঃ

১। সঠিক চ্যানেল ফ্রিকোয়েন্সির নির্বাচন

নতুন ওয়াই-ফাই ব্যবহারকারি হলে মনে রাখবেন ওয়াই-ফাই রাউটারে নির্দিষ্ট পরিমানে চ্যানেল থাকে। অনেক সময় শুধু রাউটারের চ্যানেল পরিবর্তন করলেও বাড়তে পারে ওয়াই-ফাই ইন্টারনেটের গতি। আধুনিক রাউটারগুলোতে বিভিন্ন ফ্রিকোয়েন্সি থাকে বিশেষ করে ২.৪ ও ৫ গিগাহার্টজ। বড় ঘর বা একাধিক তলার ক্ষেত্রে ২.৪ গিগাহার্টজই উত্তম।

২। সঠিক জায়গা রাউটার স্থাপন

ঘরের মাঝে উচু স্থানে রাউটার স্থাপন করা উচিৎ তাহলে ঘরে ও ঘরের বাহিরে পুরোপুরি ইন্টারনেট পাওয়া যাবে। ইট বা কংক্রিটে বানানো মোটা দেয়াল থেকে দূরে স্থাপন করার জন্য চেষ্টা করতে হবে। তাহলে ইন্টারনেট চলাচলে বাধা কম পাবে।

৩। রাউটার নিরাপদ রাখুন রাউটার

ইন্টারনেটের গতি বাড়াতে মাঝেমধ্যে রাউটারের মধ্যে নতুন নতুন পাসওয়ার্ড ব্যবহার করে দেখুন। অবৈধভাবে কেউ ব্যবহার করার জন্য গতি কিছুটা কমে যায় তাই পাসওয়ার্ড পরিবর্তন করলে অবৈধভাবে কেউ ইন্টারনেট ব্যবহার করতে পারবে না।

৪। নতুন রাউটার দরকার

ওয়াই-ফাই রাউটার অনেক দিন সময়ধরে চালালে রাউটার স্লো হয়ে যেতে পারে। রাউটার পুরাতন হয়ে গেলে নতুন রাউটার ব্যবহার করা উচিৎ। তাহলে কাংক্ষিত মানের গতি পাওয়া যাতে পারে। বর্তমানে বাজারে থাকা সর্বাধুনিক প্রযুক্তির রাউটারগুলো ব্যবহার করে দ্রুতগতির ওয়াই-ফাই পেতে পারেন।

৫। নেটওয়ার্ক এক্সটেন্ডার

নেটওয়ার্ক এক্সটেন্ডারের সর্বাধুনিক রাউটারের চেয়ে দাম কম। যে সকল স্থানে ওয়াই-ফাই সংযোগ পৌঁছায় না, সেই সকল স্থানে ওয়াই-ফাই সিগনাল পাওয়ার জন্য পুরোনো রাউটারের সঙ্গে নেটওয়ার্ক এক্সটেন্ডার জুড়ে দিলে ভাল নেট স্পীদ পাওয়া যায়।

 

(Visited 1 times, 1 visits today)

বার্তা সম্পাদক

আশিকুর রহমান শ্রাবণ

সম্পাদক ও প্রকাশক

কাজী জাহাঙ্গীর আলম সরকার।

ই-মেইল: jahangirbhaluka@gmail.com
নিউজ: bsomoy71@gmail.com

মোবাইল: ০১৭১৬৯০৭৯৮৪

%d bloggers like this: