তারিখ

সোমবার, ১৮ই জানুয়ারি, ২০২১ ইং, রাত ১১:৫১, ৪ঠা মাঘ, ১৪২৭ বঙ্গাব্দ, ৫ই জমাদিউস-সানি, ১৪৪২ হিজরী

সবুজ এইচ সরকার, কামারখন্দঃ0–শীতকালীন সবজির মধ্যে  টমেটো অন্যতম একটি সালাদ সবজি। পুষ্টিগুনেও খুব ভরপুর ও স্বুসাদু। যা কাঁচা অবস্থায় খাওয়া যায় এমনকি পাকা অবস্থায় এর নানাধিক চাহিদা রয়েছে বাজারে। তাই আশপাশের বিভিন্ন উপজেলায় আগাম জাতের টমেটো চাষ করে সফলতা দেখিয়েছেন কৃষকেরা। এবারও কামারখন্দ উপজেলায় ভদ্রঘাট, নুরনগর,ধামকোল, বিভিন্ন এলাকায় উঁচু জমিতে আগাম জাতের টমেটো চাষ করেছে। আবহাওয়া অনুকূলে থাকায় চাষের উপযোগী জমিতে সফল ও নভেলটি প্লাস জাতের  টমেটো চাষ করে মাত্র ৪০-৪৫ দিনের মধ্যে ভালো ফলন হওয়ায় খুশি চাষীরা। এখন পর্যন্ত বাজার দাম ভালো তবে এরকম দাম থাকলে গত বছরে যে লোকসান হয়েছিল তা কাটিয়ে উঠা সম্ভব হবে বলে মনে করেছেন চাষীরা। ইতোমধ্যে বাজারে আগাম জাতের টমেটো বাজারজাত করছেন কামারখন্দের কৃষকেরা।
কৃষক মোঃ সুলতান, মোঃ আঃ রশিদ মিয়া জানান, গ্রামের অধিকাংশ কৃষক ধান চাষের পাশাপাশি উপযোগী জমিতে মাচায় পদ্ধতিতে আগাম জাতের সফল ও নভেলটি প্লাস টমেটো চাষ করেছেন। আমরাও প্রতি বছরই টমেটো চাষ করে থাকি। মাচায় টমেটো চাষ করলে টমেটোতে কোন কালো দাগ ও পচন ধরে না ফলে টমেটো দেখতেও সুন্দর হয় ক্রেতারা নিতেও আগ্রহী হয়। আমরা হাটে বাজারেকাঁচা ও পাকা টমেটো বিক্রি করা শুরু দিয়েছি। বর্তমান বাজারে ক্রেতাদের চাহিদা থাকায় খুব ভালো দাম পাচ্ছি টমেটো বিক্রি করে, প্রতি কেজি ৮০-৯০ টাকা কেজি। তবে আবহাওয়া ভালো থাকলে আমরা ৯৫%  টমেটো সরবরাহ করতে পারব।
তবে টমেটো চাষ অধিক ঝুঁকিপূর্ণ এবং সময়মতো পরিচর্যা সার কীটনাশক প্রয়োগ করতে না পারলে ভাল ফলন পাওয়া যায় না। তাই সিরাজগঞ্জে ঘন কুয়াশা ও কনকনে শীতের বৈরী আবহাওয়ায় ক্ষতির আশংকাও করছেন অনেকে আবার। তাই কুয়াশা প্রতিরোধক স্প্রে ছিটাচ্ছেন কেউ কেউ।
কামারখন্দ উপজেলা কৃষি কর্মকর্তা আনোয়ার সাদাত বলেন, শেখ হাসিনার নির্দেশ এক ইন্সি কৃষকের জমিও যেন পতিত না থাকে।  আমরা টমেটো চাষের জন্য কৃষকদের পরামর্শ দেয় যেন অল্প সময়ের মধ্যে কৃষক লাভবান হয়। এবং উপজেলা কৃষি অফিস কর্তৃক প্রান্তিক কৃষকদের মাঝে বিনামূল্যে বীজ- সার বিতরণ করে কৃষকদের উদ্বুদ্ধ করছি ও সরেজমিনে গিয়ে গাছ বেশি দিন টিকিয়ে রাখার জন্য আধুনিক পদ্ধতি অবলম্বন করছি।
(Visited 1 times, 1 visits today)

বার্তা সম্পাদক

আশিকুর রহমান শ্রাবণ

সম্পাদক ও প্রকাশক

কাজী জাহাঙ্গীর আলম সরকার।

ই-মেইল: jahangirbhaluka@gmail.com
নিউজ: bsomoy71@gmail.com

মোবাইল: ০১৭১৬৯০৭৯৮৪

%d bloggers like this: