তারিখ

বৃহস্পতিবার, ২২শে অক্টোবর, ২০২০ ইং, রাত ১১:৪৬, ৬ই কার্তিক, ১৪২৭ বঙ্গাব্দ, ৫ই রবিউল-আউয়াল, ১৪৪২ হিজরী

এম আর অভি,বরগুনা: বরগুনায় রিফাত শরীফ হত্যা মামলার এজাহারভূক্ত আইনের সহিত সংঘাতে জড়িত অ-প্রাপ্তবয়স্ক ১৪ শিশুর পক্ষে-বিপক্ষে আদালতে যুক্তিতর্ক আগামীকাল (৫ অক্টোবর )শুরু হওয়ার কথা রয়েছে। গত (২৯ সেপ্টম্বর) মঙ্গলবার রিফাত হত্যা মামলার আইনের সহিত সংঘাতে জড়িত অ-প্রাপ্তবয়স্ক এ ১৪ শিশুর ফৌজদারী কার্যবিধিতে ৩৪২ ধারায় আদালতে জবানবন্দী গ্রহণ করা হয় । অ-প্রাপ্তবয়স্ক এ ১৪ শিশুর জবানবন্দী গ্রহণ শেষে বরগুনা শিশু আদালতের বিচারক মো. হাফিজুর রহমান আগামী (৫-৬-৭) অক্টোবর আদালত যুক্তিতর্ক উপস্থাপনের দিন ধার্য করেন। অ-প্রাপ্তবয়স্ক ১৪ শিশুর পক্ষে-বিপক্ষে আদালতে যুক্তিতর্ক (৫ অক্টোবর ) শুরু হয়ে আগামী (৬ ও ৭ অক্টোবর) চলার কথা রয়েছে।
এর পূর্বে এ বছরের (৮ জানুয়ারি) রিফাত হত্যা মামলার আইনের সহিত সংঘাতে জড়িত অ-প্রাপ্তবয়স্ক ১৪ শিশুর বিরুদ্ধে চার্জ গঠন করেন বরগুনার শিশু আদালত। এ ১৪ আসামীর মধ্যে ১৩ আসামীর বিরুদ্ধে ৩০২ এবং ৩৪ ধারায় অভিযোগ গঠন করে আদালত। এছাড়াও অপর এক আসামির বিরুদ্ধে ৩০২এবং ১২০(বি) ১ এবং ২১২ ধারায় চার্জ গঠন করা হয়েছে।
আলোচিত এই হত্যা মামলার আইনের সহিত সংঘাতে জড়িত অ-প্রাপ্তবয়স্ক ১৪শিশুরা হলেন -রাশিদুল হাসান রিশান ফরাজী (১৭) মো.ওলিউল্লাহ অলি (১৬), জয় চন্দ্র সরকার চন্দন (১৭), রাকিবুল হাসান রিফাত হাওলাদার (১৫), মো. নাইম (১৭), মো. তানভীর হোসেন (১৭), নাজমুল হাসান (১৪), রাকিবুল হাসান নিয়ামত (১৫), সাইয়েদ মারুফ বিল্লাহ ওরফে মহিবুল্লাহ (১৭), মারুফ মল্লিক (১৭), প্রিন্স মোল্লা (১৫) রাতুল সিকদার জয় (১৬) আবদুল্লাহ ওরফে রায়হান (১৬) ও আরিয়ান শ্রাবণ (১৫)।
এর পূর্বে আলোচিত এই হত্যা মামলার (একাংশের) এজাহারভূক্ত প্রাপ্তবয়স্ক ১০ আসামির পূর্ণাঙ্গ রায় ঘোষণা হয় গত (৩০ সেপ্টেম্বর) বুধবার। ঐ দিন দুপুর ১টা ১৫ মিনিটে বিচারক এজলাসে ওঠেন। দুপুর পৌনে ২ টায় জড়াজির্ণ আদালতে বরগুনা জেলা ও দায়রা জজ আদালতের বিচারক মো.আছাদুজ্জামান আলোচিত এই হত্যা মামলার পূর্ণাঙ্গ রায় ঘোষনা করেন।
এ হত্যা মামলার রায় মিন্নিসহ ছয় আসামিকে ফাঁসি ও চার জনকে খালাস দিয়েছে আদালত। এছাড়াও রায়ে বিচারক দন্ডের পাশাপাশি প্রত্যেক দন্ড প্রাপ্ত আসামিকে ৫০ হাজার টাকা জরিমানার নির্দেশ দেয়। বরগুনা জেলা ও দায়রা জজ আদালতের বিচারক মো.আছাদুজ্জামান এই আলোচিত হত্যা মামলার (একাংশের) পূর্ণাঙ্গ রায় ঘোষনা করেন ।
রিফাত হত্যা মামলায় ফাঁসি দন্ড প্রাপ্তরা প্রাপ্তবয়স্ক ১০ আসামিরা হলেন ১.রাকিবুল হাসান রিফাত ফরাজী, ২.আল-কাইউম ওরফ্ েরাব্বি আকন, ৩.মোহাইমিনুল ইসলাম সিফাত, ৪.রেজওয়ান আলী খান হ্রদয় ওরফে টিকটক হ্রদয় ৫.মো. হাসান,৬.আয়শা সিদ্দিকা মিন্নি ।
রিফাত হত্যা মামলায় খালাস কৃত প্রাপ্তবয়স্ক ১০ আসামিরা হলেন- রাফিউল ইসলাম রাব্বি, মো. সাগর ও কামরুল ইসলাম সাইমুন ও মুসা। এদের মধ্যে মুসা এখনো পলাতক রয়েছেন।
আদালতে এ রায়ের পর্যবেক্ষনে বিচারক একটি কথাই বলেছেন যে,এই হামলা মধ্য যুগীয় পৈচাশিক বর্বরতাকেও হার মানিয়েছে। এ আলোচিত মামলার ২৩২ পৃষ্টার রায় এর বিশেষ বিশেষ দিক আদালতে পড়ে শোনানো হয়। এ হত্যা মামলার প্রাপ্তবয়স্ক অন্যতম আসামী মুছা বন্ড (২২) অনু-উপস্থিতিত ১০ আসামির মধ্যে প্রাপ্তবয়স্ক ৯ আসামি ও উভয়পক্ষের আইনজীবিদের উপস্থিতিতে এ রায় ঘোষনা করেন ।
আলোচিত এই হত্যা মামলায় প্রাপ্তবয়স্ক ১০ আসামির পক্ষে-বিপক্ষে আদালতে যুক্তিতর্ক উপস্থাপন শেষ হওয়ার পর (১৬ সেপ্টেম্বর) বরগুনা জেলা ও দায়রা জজ আদালতের বিচারক মো.আছাদুজ্জামান মিয়া এ রায়ের দিন ধার্য করেন।
রিফাত শরীফ হত্যা মামলার এক নম্বর আসামি প্রধান অভিযুক্ত সাব্বির আহম্মেদ নয়ন(২৫) বন্ড ঔই বছরের (২ জুলাই )পুলিশের সঙ্গে বন্দুকযুদ্ধে নিহত হন। (১৮ জুলাই ) এ হত্যা মামলার তৃতীয় আসামি রিশান ফারাজীকে গ্রেফতার করে পুলিশ এবং (১৬ জুলাই) মিন্নিকে পুলিশ আটক করে।
আসামি পক্ষের আইনজীবী এ্যাড.গোলাম মোস্তফা কাদের প্রতিবেদকে জানান, এ হত্যা মামলার আইনের সহিত সংঘাতে জড়িত অ-প্রাপ্তবয়স্ক ১৪ শিশুর ফৌজদারী কার্যবিধিতে ৩৪২ ধারায় আদালত জবানবন্দী গ্রহণ করছেন । জবানবন্দী গ্রহণ শেষে (৫) অক্টোবর ও আগামী (৬-৭অক্টোবর) আদালত যুক্তিতর্ক উপস্থাপনের দিন ধার্য করেছেন ।
বরগুনা নারী ও শিশু আদালতের (বিশেষ) পিপি এ্যাড মোস্তাফিজুর রহমান বাবুল জানান, রিফাত হত্যা মামলার আইনের সহিত সংঘাতে জড়িত অ-প্রাপ্তবয়স্ক এ ১৪ শিশুর জবানবন্দী গ্রহণ করা হয়েছে । গত (২৯ সেপ্টম্বর) মঙ্গলবার অ-প্রাপ্তবয়স্ক এ ১৪ শিশুর জবানবন্দী গ্রহণ শেষে (৫) অক্টোবর ও আগামী (৬-৭ অক্টোবর) আদালত যুক্তিতর্ক উপস্থাপনের দিন ধার্য করেন । বরগুনা শিশু আদালতের বিচারক মো. হাফিজুর রহমান এ যুক্তিতর্ক উপস্থাপনের দিন ধার্য করেন।
রাষ্ট্র পক্ষের পিপি এ্যাড ভূবন চন্দ্র হালদার জানান ,(৫) অক্টোবর ও আগামী (৬-৭ অক্টোবর) আদালত যুক্তিতর্ক উপস্থাপনের দিন ধার্য করেন ।
ঔই বছরের (১ সেপ্টেম্বর) রিফাত শরীফ হত্যা মামলায় রিফাতের স্ত্রী মিন্নিসহ ২৪ জনের বিরুদ্ধে বরগুনার সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে দুই ভাগে (প্রাপ্ত-অ প্রাপ্ত বয়স্ক) বিভক্ত অভিযোগপত্র (চার্জশিট) দাখিল করে পুলিশ। একই সঙ্গে রিফাত শরীফ হত্যা মামলার ১ নম্বর আসামি নয়ন বন্ড পুলিশের সাথে বন্দুকযুদ্ধে নিহত হওয়ায় তাকে মামলা থেকে অব্যাহতি দেয়। তাছাড়া এ মামলার চার্জশিটভুক্ত প্রাপ্তবয়স্ক আসামি মো. মুসা এখনো পলাতক রয়েছেন ।
উল্লেখ্য, ২৬ জুন বুধবার সকাল সাড়ে ১০টার দিকে বরগুনা সরকারি বিশ্ব-বিদ্যালয় কলেজের মূল গেটে স্ত্রী আয়শা সিদ্দিকা মিন্নির উপস্থিতিতে নয়ন বন্ড , রিফাত ও রিশান ফরাজীসহ কয়েক যুবক রিফাত শরীফের ওপর হামলা চালায়। এ সময় তারা ধারালো অস্ত্র দিয়ে রিফাত শরীফকে উপর্যুপরি কোপাতে থাকে। রিফাত শরীফকে কুপিয়ে রক্তাক্ত করে তারা চলে যায়। রিফাতকে গুরুতর আহত অবস্থায় উদ্ধার করে বরগুনা জেনারেল হাসপাতালে নেওয়া হয়। পরে বরিশাল শের-ই-বাংলা মেডিকেল কলেজ হাসপাতালে নেয়া হলে রিফাত শরীফের মৃত্যু হয়। এ ঘটনায় নিহত রিফাত শরীফের বাবা আব্দুল হালিম দুলাল শরীফ পরের দিন ২৭জুন বরগুনা সদর থানায় একটি হত্যা মামলা দায়ের করেন।

(Visited 1 times, 1 visits today)

বার্তা সম্পাদক

আশিকুর রহমান শ্রাবণ

সম্পাদক ও প্রকাশক

কাজী জাহাঙ্গীর আলম সরকার।

ই-মেইল: jahangirbhaluka@gmail.com
নিউজ: bsomoy71@gmail.com

মোবাইল: ০১৭১৬৯০৭৯৮৪

%d bloggers like this: