তারিখ

বৃহস্পতিবার, ২২শে অক্টোবর, ২০২০ ইং, রাত ১১:২০, ৬ই কার্তিক, ১৪২৭ বঙ্গাব্দ, ৫ই রবিউল-আউয়াল, ১৪৪২ হিজরী

এম আর অভি,বরগুনা: বরগুনার আলোচিত শাহনেওয়াজ রিফাত শরীফ হত্যা মামলার এজাহারভূক্ত প্রাপ্তবয়স্ক ১০ আসামির পূর্ণাঙ্গ রায় হবে আজ (৩০ সেপ্টেম্বর) বুধবার। আলোচিত এই হত্যা মামলায় প্রাপ্তবয়স্ক ১০ আসামির পক্ষে-বিপক্ষে আদালতে যুক্তিতর্ক উপস্থাপন শেষ হওয়ার পর (১৬ সেপ্টেম্বর) বিচারক এ রায়ের দিন ধার্য করেন ।এ হত্যা মামলার রায়ের প্রেক্ষিতে জেলা জজ আদালত কয়েক স্তর নিরাপত্তার চাদরে ডাকা রয়েছে। প্রতিদিনের মত সকাল ১০টায় আদালতের কার্যক্রম শুরু হবে । জড়াজির্ণ আদালতে বরগুনা জেলা ও দায়রা জজ আদালতের বিচারক মো.আছাদুজ্জামান আলোচিত এই হত্যা মামলার পূর্ণাঙ্গ রায় ঘোষনা করবেন।
রিফাত হত্যা মামলায় প্রাপ্তবয়স্ক ১০ আসামিরা হলেন-রাকিবুল হাসান রিফাত ফরাজী, আল-কাইউম ওরফ্ েরাব্বি আকন, মোহাইমিনুল ইসলাম সিফাত, রেজওয়ান আলী খান হ্রদয় ওরফে টিকটক হ্রদয় ,মো. হাসান, মো. মুসা, আয়শা সিদ্দিকা মিন্নি, রাফিউল ইসলাম রাব্বি, মো. সাগর ও কামরুল ইসলাম সাইমুন।
রাষ্ট্র পক্ষের পিপি এ্যাড ভূবন চন্দ্র হালদার জানান, রিফাত শরীফ হত্যা মামলার এজাহারভূক্ত প্রাপ্তবয়স্ক ১০ আসামির পূর্ণাঙ্গ রায় হবে আজ। এ জাহারভূক্ত অন্যতম আসামী মুছা বন্ড (২২) এর অনু-উপস্থিতিতেই এ হত্যা মামলার পূর্ণাঙ্গ রায় হবে।
বরগুনা থানার অফিসার ইনচার্জ তরিকুল ইসলাম বলেন, আলোচিত এই হত্যা মামলার পূর্ণাঙ্গ রায় ঘোষনাকে কেন্দ্র করে আদালত প্রাঙ্গনে পুলিশ নিছিদ্র নিরাপত্তা দেবে । রায় ঘোষনাকে কেন্দ্র করে আদালত প্রাঙ্গনে ছয় স্তরের নিরাপত্তা বেষ্টনী তৈরি করা হয়েছে।
এর পূর্বে রিফাত শরীফ হত্যা মামলায় গত (১ জানুয়ারি ) চার্জগঠন করা হয়। ৮ জানুয়ারি সাক্ষ্য গ্রহন শুরু হয়ে ৭৬ জনের সাক্ষ্য গ্রহন করা হয়। এ দিকে (৬ সেপ্ট¤া^র )রোববার মিন্নির যুক্তিতর্কের মাধ্যমে প্রাপ্তবয়স্ক ১০ আসামির পক্ষে-বিপক্ষে আদালতে যুক্তিতর্ক শেষ হয়।
এছাড়াও গত (২৯ সেপ্টম্বর) মঙ্গলবার রিফাত হত্যা মামলার আইনের সহিত সংঘাতে জড়িত অ-প্রাপ্তবয়স্ক ১৪ শিশুর ফৌজদারী কার্যবিধিতে ৩৪২ ধারায় আদালত জবানবন্দী গ্রহণ করছেন । জবানবন্দী গ্রহণ শেষে আগামী (৫-৬-৭) অক্টোবর আদালত যুক্তিতর্ক উপস্থাপনের দিন ধার্য করেছেন । বরগুনা শিশু আদালতের বিচারক মো. হাফিজুর রহমান এ যুক্তিতর্ক উপস্থাপনের দিন ধার্য করেন।
আলোচিত এই হত্যা মামলার আইনের সহিত সংঘাতে জড়িত অ-প্রাপ্তবয়স্ক ১৪ শিশুরা হলেন -রাশিদুল হাসান রিশান ফরাজী (১৭) মো.ওলিউল্লাহ অলি (১৬), জয় চন্দ্র সরকার চন্দন (১৭), রাকিবুল হাসান রিফাত হাওলাদার (১৫), মো. নাইম (১৭), মো. তানভীর হোসেন (১৭), নাজমুল হাসান (১৪), রাকিবুল হাসান নিয়ামত (১৫), সাইয়েদ মারুফ বিল্লাহ ওরফে মহিবুল্লাহ (১৭), মারুফ মল্লিক (১৭), প্রিন্স মোল্লা (১৫) রাতুল সিকদার জয় (১৬) আবদুল্লাহ ওরফে রায়হান (১৬) ও আরিয়ান শ্রাবণ (১৫)।
আলোচিত এই হত্যা মামলায় গত বছরের (২৬ জুন) বরগুনা সরকারি কলেজের সামনে নয়ন ও তার সহযোগী সন্ত্রাসীরা প্রকাশ্যে রামদা দিয়ে কুপিয়ে রিফাত শরীফকে গুরুতর আহত করে। গুরুতর আহত রিফাত বরিশাল শের-ই বাংলা মেডিকেল কলেজ হাসপাতালে ওই দিনই মারা যান। এ ঘটনায় নিহত রিফাত শরীফের বাবা আব্দুল হালিম দুলাল শরীফ পরের দিন ২৭জুন বরগুনা সদর থানায় একটি হত্যা মামলা দায়ের করেন। আলোচিত এই হত্যা মামলায় প্রাপ্তবয়স্ক ১০ আসামির পক্ষে-বিপক্ষে যুক্তিতর্ক উপস্থাপন শেষ হওয়ার পর বিচারক এ রায়ের দিন ধার্য করেন।
ঔই বছরের (১ সেপ্টেম্বর) রিফাত শরীফ হত্যা মামলায় রিফাতের স্ত্রী মিন্নিসহ ২৪ জনের বিরুদ্ধে বরগুনার সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে দুই ভাগে (প্রাপ্ত-অ প্রাপ্ত বয়স্ক) বিভক্ত অভিযোগপত্র (চার্জশিট) দাখিল করে পুলিশ। একই সঙ্গে রিফাত শরীফ হত্যা মামলার ১ নম্বর আসামি নয়ন বন্ড পুলিশের সাথে বন্দুকযুদ্ধে নিহত হওয়ায় তাকে মামলা থেকে অব্যাহতি দেয়। তাছাড়া এ মামলার চার্জশিটভুক্ত প্রাপ্তবয়স্ক আসামি মো. মুসা পলাতক রয়েছেন ।

(Visited 1 times, 1 visits today)

বার্তা সম্পাদক

আশিকুর রহমান শ্রাবণ

সম্পাদক ও প্রকাশক

কাজী জাহাঙ্গীর আলম সরকার।

ই-মেইল: jahangirbhaluka@gmail.com
নিউজ: bsomoy71@gmail.com

মোবাইল: ০১৭১৬৯০৭৯৮৪

%d bloggers like this: