লালমনিরহাট প্রতিনিধি–প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রনালয়ের অতিরিক্ত সচিব, পরিচালক (অর্থ ও কল্যান) ওয়েজ অর্নার্স বোর্ডের মোঃ শফিকুল ইসলাম বলেছেন জনবলের অভাবে বিশ্বের অনেক দেশে অর্থনীতির চাকা অচল হয়ে পড়েছে। সে সব দেশ আমাদের দেশ হতে জনশক্তি নিয়ে তাদের অর্থনীতিকে সচল রাখছে। এ সুযোগকে কাজে লাগিয়ে ১৯৭৬টি দেশে ১কোটি ২৯ লক্ষের অধিক বাংলাদেশী বিভিন্ন কাজে নিয়োজিত আছেন। তারা বছরে গড়ে ১৬ বিলিয়নের অধিক মার্কিন ডলার রেমিটেন্স দেশে প্রেরন করছেন।
সোমবার (২৪ ফেব্রুয়ারী) দুপুরে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রনালয়ের সহযোগীতায় ও লালমনিরহাট জেলা প্রশাসকের আয়োজনে সেমিনারে মোঃ শফিকুল ইসলাম প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন। মোঃ শফিকুল ইসলাম আরো বলেন, বর্তমান সরকারের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০১৮ সালে তার নির্বাচনী ইস্তেহারে বলেছিলেন নির্বাচনে বিজয়ী হলে আগামী বছরে ১ কোটি ২৮ লক্ষ কর্মসংস্থান সৃজনের পরিকল্পনা করবেন। সেই সাথে প্রতি উপজেলা হতে গড়ে ১ হাজার জনকে যুব ও মহিলাকে কর্মসংস্থানের ব্যবস্থা করবেন। সে লক্ষেই বর্তমান সরকার কাজ করে যাচ্ছেন।
তিনি বলেন, প্রতিবছর ২০ লাখের অধিক নতুন জনশক্তি শ্রমবাজারে যোগদান করছে। দেশের অর্থনীতি বছরে ১০ লাখের মত কর্মসংস্থান করতে সক্ষম। বাকী ১০ লাখের অধিককর্মী বিদেশে কর্ম লাভ করতে চান। বর্তমানে বছরে প্রায় ৭ লক্ষ অভিবাসীর কর্মসংস্থান বিদেশে হয়ে থাকে। তাই প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্বাচনী ইসতেহারের ঘোষনা বাস্তবায়নের লক্ষ্যে আমাদের সবাইকে একসাথে কাজ করতে হবে।
দালাল চক্রের কথা উল্লেখ করে তিনি বলেন, দালালল চক্রের মিথ্যা কথায় বিশ্বাস করে দেশের সহজ সরল যুবকরা বিদেশে গিয়ে বিপদে পড়ছেন। তাদের কারনে বৈধ ভাবে কাজ নিয়ে যারা বিদেশে যাচ্ছেন তাদেরও বিভিন্ন সমস্যা হচ্ছে। এ কারনে বেশ কয়েকটি দেশে শ্রমিক প্রেরন নিয়ে জটিলতা তৈরী হয়েছে। তাই এসব দালালদের প্রতারনার ফাঁদে পা না বাড়ানোর পরামর্শও দেন তিনি।
আর এজন্যই জনসচেতেনতা সৃজন করা জরুরী মন্তব্য করে তিনি বলেন, এ ক্ষেত্রে আপনাদের ভুমিকাই বেশী। তাই আপনাদের মাধ্যমে বিদেশে গমনেচ্ছু যুব ও যুব মহিলাগণকে কাজের নাম, ধরন ও কোম্পানীর নাম, ঠিকানা ও যোগাযোগ নম্বর, কর্মস্থলের কর্ম পরিবেশ, বেতন-ভাতা, প্রতিদিনের শ্রমঘন্টা, কাজের ভিসার ধরন, বাংলাদেশের রিক্রুটিং এজেন্টের নাম ঠিকানা, আরএল নম্বর, মোবাইল নম্বর, কাজের চুক্তিপত্র, সরকার নির্ধারিত অভিবাসন ব্যয় প্রভৃতি সম্পর্কে ধারনা নিতে হবে।বিদেশের শ্রমবাজারে দক্ষ শ্রমিকের চাহিদার অভাব নেই। সম্প্রতি সৌদি ও সংযুক্ত আরব আমিরাত বাংলাদেশ হতে ডাক্তার, প্রকৌশলী ও আইটি প্রফেশনাল নিতে আগ্রহ ব্যক্ত করেছে। বর্তমানে বিদেশী শ্রমবাজারে অদক্ষ ও আধা-দক্ষ কর্মীর চাহিদা কমে গেছে। দালালের কথায় বিশ্বাস করে দেশের অনেক অদক্ষ আধা-দক্ষ শ্রমিক ীনিশ্চয়তার পথে পা বাড়াচ্ছেন। তাদেরকে সচেতন করা আমাদের সকলের দায়িত্ব।তিনি সাংবাদিকদের উদ্দশ্যে বলেন, উন্নত দেশ জাপানে বয়স্ক লোকের দেখ ভাল করার মত মানুষ জাপানে কমে গেছে। জনবলের অভাবে তাদের অর্থনীতির চাকাও অচলের পথে। এ বছরের মে মাসে প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাপান সফর করে সে সময় তিনি জাপানের প্রধানমন্ত্রী সিনজো আবে কে বাংলাদেশ থেকে দক্ষ জনবল নিয়ে জাপানের অর্থনৈতিক উন্নয়ন সচল রাখতে আহবান জানান।  প্রদানমন্ত্রী শেখ হাসিনার আহবানে সাড়াও দিয়েছেন জাপানের প্রধানমন্ত্রী।এর ফলে গত বছরের আগষ্টের ২৭ তারিখে টোকিওতে জাপান সরকারের সাথে বাংলাদেশ সরকারের সহযোগিতামূলক মেমোরেন্ডাম স্বাক্ষরিত হয়। যে কারনে বাংলাদেশ জাপানে দক্ষ জনবল প্রেরনের জন্য ৯ম দেশ হিসেবে স্বীকৃতি লাভ করেছে। আগামী ২০২৫ সাল পর্যন্ত জাপান সরকার ১৫টি ট্রেডে বাংলাদেশ থেকে আরো জনবল নেবে।লালমনিরহাট জেলা প্রশাসক মোঃ আবু জাফরের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোঃ রফিকুল ইসলাম, অতিরিক্ত পুলিশ সুপার ( এ সার্কল) মোঃ শফিকুল ইসলাম, বিশিষ্ট সমাজ সেবক, কবি ও সাহিত্যিক ফেরদৌসী বেগম বিউটিসহ  জেলার সকল সরকারী কর্মকর্তা, শিক্ষা প্রতিষ্ঠানের প্রধান, জেলা আ’লীগের নেতৃবৃন্দ, ইউপি চেয়ারম্যান ও জেলায় কর্মরত সকল সাংবাদিকগণ।
(Visited 1 times, 1 visits today)

সম্পাদক ও প্রকাশক

কাজী জাহাঙ্গীর আলম সরকার।

ই-মেইল: jahangirbhaluka@gmail.com
নিউজ: bsomoy71@gmail.com

মোবাইল: ০১৭১৬৯০৭৯৮৪

%d bloggers like this: