ফেনী জেলালা প্রতিনিধি, ফেনী ১২ ফেরুয়ারী –ফেনীতে লংকা পাওয়ার’র ১১৪ মেগাওয়াট বিদ্যুৎ উপ-কেন্দ্র ও শতভাগ বিদ্যুতায়নের আনুষ্ঠানিক উদ্বোধন ঘোষণা করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
বুধবার (১২ ফেব্রুয়ারি)জেলা প্রশাসক কার্যালয়ে সম্মেলন কক্ষে ভিডিও কনফারেন্সের মাধ্যমে এ উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ফেনী-২ আসনের সাংসদ নিজাম উদ্দিন হাজারী, জেলা প্রশাসক মোঃ ওয়াহিদুজ্জামান, পুলিশ সুপার খোন্দকার নুরুন্নবী, পিডিবি সদস্য মোঃ জাকির হোসেন, আরইবির প্রকল্প পরিচালক দেবাশিষ চক্রবর্তী, পিডিবি’র বিতরণ বিভাগের নির্বাহী প্রকৌশলী সহিদুল ইসলাম, ফেনী সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান আবদুর রহমান বিকম, সোনাগাজী উপজেলা পরিষদ চেয়ারম্যান জহির উদ্দিন মাহমুদ লিপটন, দাগনভূঞা উপজেলা পরিষদ চেয়ারম্যান দিদারুল কবির রতন, পরশুরাম উপজেলা পরিষদ চেয়ারম্যান কামাল উদ্দিন মজুমদার, ফুলগাজী উপজেলা পরিষদ চেয়ারম্যান আবদুল আলিম মজুমদার, ছাগলনাইয়া উপজেলা পরিষদ চেয়ারম্যান মেজবাউল হায়দার চৌধুরী সোহেল, ফেনী পৌর মেয়র হাজী আলাউদ্দিন, সোনাগাজী পৌর মেয়র এডভোকেট রফিকুল ইসলাম, পরশুরাম পৌর মেয়র নিজাম উদ্দিন আহমেদ চৌধুরী সাজেলসহ বিভিন্ন পর্যাযের সরকারি ও বেসরকারি কর্মকর্তারা।
ফেনী পল্লী বিদ্যুতায়ন বোর্ডের জেনারেল ম্যানেজার (চলতি দায়িত্ব) আখতার হোসেন জানান, ৯২৮ বর্গ কিলোমিটারের ফেনী জেলায় ৬৪৪টি গ্রাম রয়েছে। এখানে ২৩০ এমভি ক্ষমতা সম্পন্ন ১৩টি উপকেন্দ্রের মাধ্যমে ৩ লক্ষ ৭৪ হাজার ৯ শত ১১টি বিদ্যুৎ সংযোগ প্রদান করা হয়েছে। শতভাগ বিদ্যুতায়নের জন্য ৬ হাজার ৩শ ৬৭ দশমিক ৩৫ কিলোমিটার লাইন নির্মাণ করা হয়েছে। তিনি জানান, জেলায় শতভাগ বিদ্যুতায়নে সরকারের ব্যয় হয়েছে ১ হাজার ১শত ৬ কোটি ৬৫ লক্ষ টাকা।
ফেনীতে বিদ্যুতের চাহিদা বিষয়ে পিডিবি’র বিতরণ বিভাগের নির্বাহী প্রকৌশলী সহিদুল ইসলাম জানান, জেলায় পিডিবির গ্রাহক চাহিদা রয়েছে ১৪০ মেগাওয়াট। স্থানীয় উৎপাদন আছে ১৪৭ মেগাওয়াট। তিনি বলেন, এখন আর ওভারলোড, লোডশেডিং ফেনীতে হবে না। সহিদুল ইসলাম জানান, জাতীয় গ্রীড হতে সবসময় চাহিদা অনুযায়ী সরবরাহ না থাকায় মানুষকে লোডশেডিং এর ভোগান্তি পোহাতে হয়। বিশেষ করে সেচ মৌসুমে সেচ পাম্পে বিদ্যুৎ দেয়ার কারনে লোডশেডিং এর তীব্রতা বেড়ে যায়।
তিনি আরও জানান, ফেনী-লংকা পাওয়ার প্ল্যান্ট থেকে ১১৪ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন শুরু হওয়ায় গ্রীড লাইনে ওভারলোডিং হবেনা। গত ২৪ নভেম্বর বিদ্যুৎ প্রকল্পে পরীক্ষামূলক উৎপাদনকালে প্ল্যান্ট ম্যানেজার (ওনড) শ্রীলংকান নাগরিক কামাল পেইরিস জানান, বিপিডিবির সাথে চুক্তি অনুযায়ী ১৫ বছর নিরবিচ্ছিন্ন বিদ্যুৎ উৎপাদনের জন্য ফেনীর কাশিমপুরে ১২ একর জায়গার উপর বিদ্যুৎ প্রকল্পটি স্থাপন করা হয়েছে। প্রকল্পের ব্যয় প্রায় ৮শ কোটি টাকা। গত ২৪ নভেম্বর থেকে ফার্নেস চালিত এ প্রকল্পে বিদ্যুৎ উৎপাদন শুরু হয়েছে। প্রকল্প হতে উৎপাদিত ১১৪ মেগাওয়াট বিদ্যুৎ ফেনী ১৩২ কেভি গ্রীড স্টেশনের মাধ্যমে জাতীয় গ্রীডে সংযুক্ত করা হয়েছে।
ফেনী পল্লী বিদ্যুৎ সমিতির সাবেক সভাপতি আবদুল মোতালেব বলেন, এ প্রকল্পে উৎপাদিত বিদ্যুৎ ফেনীর আওতাধীন এলাকার গ্রাহকদের চাহিদা মিটিয়ে অন্য এলাকায়ও বিতরণ করা যাবে। এ প্রকল্পের মাধ্যমে দেশের অর্থনীতিতে যোগ হবে বাড়তি রাজস্ব আয়।

(Visited 1 times, 1 visits today)

সম্পাদক ও প্রকাশক

কাজী জাহাঙ্গীর আলম সরকার।

ই-মেইল: jahangirbhaluka@gmail.com
নিউজ: bsomoy71@gmail.com

মোবাইল: ০১৭১৬৯০৭৯৮৪

%d bloggers like this: