সোহেল রানা দীঘিনালা প্রতিনিধি, –পার্বত্যঞ্চলে পাহাড়ে জুমে উৎপাদিত চাকমা কাঁচা মরিচ ৪শত টাকা বিক্রি করা হচ্ছে স্থানীয় বিভিন্ন বাজারে। জুমে চাষ করা চাকমা কাঁচা মরিচ স্থানীয় পাহাড়িদের ভাষায় মরিচে নাম সুচ মরিচ। অত্যধিক ঝাল বেশি হওয়ার কারনে এর নাম রাখা হয়েছে সুচ মরিচ। স্থানীয় বাঙ্গালিদের দেয়া নাম চাকমা কাচা মরিচ। দাম ও ঝাল বেশি হওয়ার স্থানীয়া ক্রেতারা ১০০গ্রাম থেকে ২৫০গ্রাম ক্রায় করে থাকে। দীঘিনালা লারমা স্বায়ার চাকমা বাজারের মরিচ ব্যবসায়ী অমর কান্তি চাকমা বলেন, জুম চাষীদের কাছ থেকে ২৬০-৩০০ টাকা ধরে পাইকারী কিনে এনে ৩৮০-৪০০টাকা কেজি বিক্রি করি। তবে বর্ষাকালে সুচ/চাকমা কাঁচা মরিচের চাহিদা বেশি দামও বেশি কারন চেপা শুটকি ও সিদল দিয়ে বর্তা করে বাঙ্গালি ও পাহাড়িরা খায়।
উপজেলার জোড়াব্রীজ এলকার জুম চাষি কালাধন চাকমা বলেন, সুচ মরিচ অর্থ্যাৎ চাকমা কাঁচা মরিচ পাহাড়ে জুমে ছাড়া ভাল চাষ হয় না, বর্ষাকালে জুমে প্রচুর মরিচ হয়। স্থানীয় বাজারের এর চাহিদা অনেক বেশি, দামও অনেক বেশি।
ক্রেতা কামাল হোসেন বলেন, চাকমা কাঁচা মরিচ দাও বেশি হলেও চেপা শুককি ও বিভিন্ন শুটকি দিয়ে বর্ষাকালে বর্তা করে খেতে অনেক স্বাদ।

(Visited 1 times, 1 visits today)

সম্পাদক ও প্রকাশক

কাজী জাহাঙ্গীর আলম সরকার।

ই-মেইল: jahangirbhaluka@gmail.com
নিউজ: bsomoy71@gmail.com

মোবাইল: ০১৭১৬৯০৭৯৮৪

%d bloggers like this: