বিপ্লব হোসেন অপু,তারাগঞ্জ(রংপুর) প্রতিনিধিঃ রংপুরের তারাগঞ্জে ইএসডিও’র আয়োজনে বাংলাদেশে গ্রাম আদালত সক্রিয়করণ (২য় পর্যায়) প্রকল্পের শীর্ষক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে । গতকাল গ্রাম আদালত বিষয়ে সরকারী ও বেসরকারী প্রতিষ্ঠান সমূহের প্রতিনিধিদের নিয়ে উপজেলা অফিসার্স ক্লাবে শীর্ষক কর্মশালা অনুষ্ঠিত হয়।
স্থানীয় সরকার বিভাগের উপ-পরিচালক জনাব মোঃ রুহুল আমিন মিঞা বলেছেন, গ্রাম আদালতের মাধ্যমে সরকার বিচারিক সেবা জনগণের দোড়গোড়ায় নিয়ে এসেছে। তখন গ্রামের যে কোন ছোট বিষয়ের সমাধান পেতে জেলা আদালত কিংবা থানায় যাওয়ার প্রয়োজন নেই। গ্রাম আদালতই এসব সমস্যার দ্রæত সমাধান দিচ্ছে।
তারাগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার আমিনুল ইসলাম বলেন, ইউনিয়ন পরিষদে গ্রাম আদালতের মাধ্যমে ছোট ছোট বিরোধ কার্যকরভাবে নিষ্পত্তি করা হচ্ছে। গ্রাম আদালত সেবা নিশ্চিত করতে উপজেলার প্রত্যেক ইউনিয়ন পরিষদ কে সপ্তাহে একদিন নির্দিষ্ট করে দেয়া হয়েছে। এসব উদ্যোগ মানুষের কাছে তুলে ধরতে হবে।
কর্মশালার মূল আলোক বাংলাদেশে গ্রাম আদালত সক্রিয়করণ (২য় পর্যায়) প্রকল্পের ডিষ্ট্রিক্ট ফ্যাসিলিটেটর মতিউর রহমান বলেন, গ্রামীণ এলাকায় জনগণ বিশেষ করে দরিদ্র নারী ও অসহায় জনগোষ্ঠী গ্রাম আদালতের মাধ্যমে কম সময়ে ও কম খরচে বিরোধ নিষ্পত্তি করতে পারছেন এবং তারাগঞ্জ উপজেলায় যেসব মামলা গ্রাম আদালতে নিষ্পত্তি হয়েছে ৯৯% বাস্তবায়ন হয়ে গেছে।
কর্মশালায় ইএসডিও বাস্তবায়নকারী সংস্থার জেলা সমন্বয়কারী মাহবুবুল হক বলেন, তারাগঞ্জ উপজেলার ৫টি ইউনিয়নে কম খরচে এবং দ্রæত সময়ে ছোট বিরোধ নিষ্পত্তির মাধ্যমে তৃণমূলের দরিদ্র ও প্রান্তিক জনগোষ্ঠির বিশেষ করে নারীদের সক্ষমতা বৃদ্ধির প্রচেষ্টা অব্যাহত হয়েছে।
কর্মশালায় উপস্থিত ছিলেন শিক্ষা অফিসার শাহিনুর ইসলাম, সমাজসেবা শাহিনুর ইসলাম, যুব অব্দুর রহিম মিয়া, মহিলা বিষয়ক কর্মকর্তা শাহনাজ ফারহানা আফরোজ, বেসরকারী সংস্থার এমএসএসকেএস রিইব, ব্র্যাক, এমএসএস, এসএসও, ব্যুরো বাংলাদেশ । সার্বিক সহযোগিতা ও সঞ্চালনায় করেন ইএসডিও উপজেলা সমন্বয়কারী কল্পনা রানী প্রমুখ।

 

(Visited 1 times, 1 visits today)

সম্পাদক ও প্রকাশক

কাজী জাহাঙ্গীর আলম সরকার।

ই-মেইল: jahangirbhaluka@gmail.com
নিউজ: bsomoy71@gmail.com

মোবাইল: ০১৭১৬৯০৭৯৮৪

%d bloggers like this: