রিমন পালিত: বান্দরবান প্রতিনিধি: যথাযথ ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে বান্দরবানে শুরু হয়েছে সনাতন ধর্মালম্বীদের শ্রী শ্রী জগদ্বাত্রী পূজা। শনিবার সকালে বান্দরবান কেন্দ্রীয় মন্দিরের নিজস্ব ভুমিতে বান্দরবান সনাতনী ঐশ্বরিক সংঘের আয়োজনে এই পূজা শুরু হয় ।

জগদ্বাত্রী পূজা দুর্গা পূজার আরেক রুপ। কার্তিক মাসের শুক্লা নবমীতে জগদ্বাত্রী পূজা পালন করে সনাতন ধর্মালম্বীরা। আর একই দিনে সপ্তমী, অষ্টমী ও নবমী পূজা করা হয়। দূর্গা পূজার পরপরই এই পূজা পালন করে সনাতনী সম্প্রদায়ের নর-নারীরা।

শ্রী শ্রী জগদ্বাত্রী পূজা উপলক্ষে শনিবার সকালে মঙ্গল প্রদীপ প্রজ্জলনের মধ্য দিয়ে পূজার আনুষ্টানিকতা আরম্ভ হয়, এরপর পরই গীতা পাঠ, আরতি প্রতিযোগিতা,মহাপ্রসাদ বিতরণসহ চলে নানান ধর্মীয় আনুষ্ঠানিকতা। এদিকে জগদ্বাত্রী পূজা উপলক্ষে সনাতনী সমাজের মধ্যে বইছে আনন্দের বন্যা। নারী পুরুষ শিশুসহ সকল বয়সের সনাতন ধর্মালম্বীরা পূজামন্ডপে উপস্থিত হয়ে জগতে শান্তি লাভের আশায় প্রার্থনায় মিলিত হয়।

বান্দরবান সনাতনী ঐশ্বরিক সংঘের সভাপতি মিঠুন দাশ(জন)বলেন,প্রতিবছরের মত এবারে ও আমরা ব্যাপক আনন্দ উদ্দীপনার মধ্য দিয়ে শ্রী শ্রী জগদ্বাত্রী পূজা উদযাপন করছি ,আর এই পূজা অনুষ্ঠানের মধ্য দিয়ে আমরা সকল পাপ থেকে দুরে থেকে আগামী দিনে সুখী ও সুন্দর একটি সমাজের প্রত্যাশা কামনা করছি।

সনাতনী ঐশ্বরিক সংঘের সাধারণ সম্পাদক মানিক ধর টিটু জানান, রবিবার সকালে দশমী পূজা শেষে পুস্পাঞ্জলী প্রদান করে মহাশোভাযাত্রা সহকারে সাংগু নদীতে প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে শেষ হবে সনাতনী ধর্মালম্বীদের অন্যতম ধর্মীয় এই শ্রী শ্রী জগদ্বাত্রী পূজা।

(Visited 1 times, 1 visits today)

সম্পাদক ও প্রকাশক

কাজী জাহাঙ্গীর আলম সরকার।

ই-মেইল: jahangirbhaluka@gmail.com
নিউজ: bsomoy71@gmail.com

মোবাইল: ০১৭১৬৯০৭৯৮৪

%d bloggers like this: