জাকির হোসেন, পীরগঞ্জ (ঠাকুরগাঁও) ঃ ঠাকুরগাঁওয়ের পীরগঞ্জ উপজেলা বিজ্ঞান ও প্রযুক্তি ক্লাব সক্রিয়করণে এ্যাডভোকেসী ও লবিং সভা করা হয়েছে। রোববার বিকালে উপজেলা পরিষদ সভাকক্ষে একশন এইড বাংলাদেশ এর সহযোগীতায় স্বেচ্ছাসেবী সামাজিক সংগঠন ল্যাম্পপোস্ট বাতিঘর প্রকল্প এ সভার আয়োজন করে।
খোঁজ নিয়ে জানা যায়, বাংলাদশে সরকারের ডিজিটাল বাংলাদশে বিনির্মাণে প্রতিটি উপজেলায় বিজ্ঞান ও প্রযুক্তি ক্লাব স্থাপনে পরিপত্র জারি করে বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়। এরই প্রেক্ষিতে উপজেলা বিজ্ঞান ও প্রযুক্তি ক্লাবের কার্যক্রম পরিচালনার লক্ষ্যে প্রায় ৩ বছর আগে তৎকালিন উপজেলা নির্বাহী অফিসার এবিএম ইফতেখারুল ইসলাম খন্দকারকে সভাপতি করে ৯২ সদস্য বিশিষ্ট একটি কমিটি গঠন করা হয়। কিন্তু কাগজে-কলমে এই ক্লাবের কমিটি গঠনের পর বাস্তবে আর কোন কার্যক্রম পরিচালনার উদ্যোগ নেওয়া হয়নি। এমনকি এই ক্লাবের কোন সাইনবোর্ডও দেখা যায়নি উপজেলায়। এরমধ্যে ২০১৭ সালের শেষদিকে তৎকালিন উপজেলা নির্বাহী অফিসার পদোন্নতি পেয়ে অন্যত্র বদলিও হয়ে যান। উপজেলায় বিজ্ঞান ক্লাব থাকা সত্তে¡ও এর কোন সক্রিয়তা না থাকায় এলাকাবাসী ও শিক্ষার্থীরা ক্ষুদ্ধ হয়ে উঠেন। সংশ্লিষ্টদের উদাসীনতার কারণে এখন পর্যন্ত বিজ্ঞান ও প্রযুক্তি ক্লাব নির্মাণ করা সম্ভয় হয়নি বলে তারা মনে করেন। তবে নতুন উপজেলা নির্বাহী অফিসার যোগদানের পর থেকেই এই ক্লাবটি সক্রিয় করার দাবি জানিয়ে আসছেন শিক্ষক, শিক্ষার্থী ও অভিভাবকরা। এই বিষয়টি নিয়ে স্থানীয় স্বেচ্ছাসেবী সংগঠন ল্যাম্পপোস্ট এর সদস্যরা উপজেলা নির্বাহী অফিসারের সাথে যোগাযোগও শুরু করেন। ক্লাবটি সক্রিয় করতে বর্তমান ইউএনও’র সাথে একাধিকবার আলোচনাও করেন তারা। পরে ইউএনও’র অনুমতি নিয়ে রোববার বিকালে বিজ্ঞান ক্লাবটি সক্রিয়করণে এক সভার আয়োজন করে সংগঠনটি। এতে উপজেলার বিভিন্ন সরকারি-বেসরকারি কর্মকর্তা,ইউপি চেয়ারম্যান, শিক্ষক, শিক্ষার্থী ও সাংবাদিকসহ এলাকার রাজনৈতিক ব্যক্তিরাও উপস্থিত ছিলেন।
সভায় বক্তারা ক্লাবটি দ্রæত সময়ের মধ্যে সক্রিয় করে এর কার্যক্রম পরিচালনার জন্য উপজেলা নির্বাহী অফিসারের প্রতি আহব্বান জানান। সেই সাথে ক্লাবটি সুন্দরভাবে পরিচালনার জন্য পরামর্শও দেন। অনেকেই মত প্রকাশ করে বলেন বিজ্ঞান ও প্রযুক্তি ক্লাবটি বাস্তবায়িত হলে এর মাধ্যমে ইন্টানেট এর অপব্যবহার রোধ, নতুন নতুন উদ্ভাবক সৃষ্টি ও এলাকায় ব্যাপক তথ্য প্রযুক্তির ব্যবহার বাড়বে। যা এলাকার উন্নয়নে সহায়ক ভূমিকা পালন করবে।
এমন একটি সভার আয়োজন করার জন্য স্বেচ্ছাসেবী সংগঠন ল্যাম্পপোস্টকে ধন্যবাদ জানিয়ে উপজেলা নির্বাহী অফিসার এ ডবিøউ এম রায়হান শাহ বলেন, ‘উপজেলায় বিজ্ঞান ও প্রযুক্তি ক্লাবের প্রয়োজনীয়তা অবশ্যই আছে। দ্রæত সময়ে ক্লাবটি সক্রিয় করার জন্য আমি কাজ করবো। ক্লাব সুন্দরভাবে পরিচালনার জন্য স্থানীয়দের সহযোগিতা ও পরামর্শও চাচ্ছি।’ বিগত সময়ের কর্মকর্তা উদ্যোগী না হওয়ায় এই ক্লাবটি সক্রিয় ছিল না বলে জানান তিনি।

(Visited 1 times, 1 visits today)

সম্পাদক ও প্রকাশক

কাজী জাহাঙ্গীর আলম সরকার।

ই-মেইল: jahangirbhaluka@gmail.com
নিউজ: bsomoy71@gmail.com

মোবাইল: ০১৭১৬৯০৭৯৮৪

%d bloggers like this: